logo
logo
add image
news image

সরকার বীমাকারীর পলিসি ও দাবির তথ্য সংরক্ষণের পদ্ধতি নির্ধারণ করেছে

দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর সকল পলিসি ও দাবি বিষয়ক রেজিস্টার সংরক্ষণের পদ্ধতি নির্দিষ্ট করে দিয়েছে সরকার। গত ১৬ এপ্রিল বীমাকারীর রেজিস্ট্রার (পলিসি ও দাবি) সংরক্ষণ প্রবিধানমালা, ২০১৭'র গেজেট প্রকাশ করা হয়েছে।

প্রবিধানমালার ৩ এর উপ-প্রবিধান ১ এ বলা হয়েছে, লাইফ ইন্স্যুরেন্স ও নন-লাইফ ইন্স্যুরেন্স নির্বিশেষে প্রত্যেক বীমাকারী, আইনের ধারা ৩১ এর উদ্দেশ্য পূরণকল্পে, তৎকর্তৃক বাংলাদেশে লেনদেনকৃত বীমা ব্যবসা সংক্রান্ত সকল পলিসি ও দাবি বিষয়ক রেজিস্টার সংরক্ষণ করবে।

উপ-প্রবিধান ২ এ রেজিস্টারসমূহ সংরক্ষণের পদ্ধতিগুলো বলা হয়েছে। সেখানে ১৪টি ফরমের কথা উল্লেখ করা হয়েছে। ফরমগুলো অনুসরণ করে এসব তথ্য সংরক্ষণ করতে হবে। লাইফ বীমা ব্যবসার জন্য ২টি ফরম নির্ধারণ করা হয়েছে। আর নন-লাইফ বীমা ব্যবসার তথ্যাদি সংরক্ষণে ১২টি ফরমের কথা উল্লেখ করা হয়েছে।

লাইফ বীমা পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ১ অনুসারে; লাইফ বীমা মৃত্যু দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ২ এর অংশ- ক অনুসারে; লাইফ বীমার মেয়াদোত্তীর্ণ দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ২ এর অংশ খ অনুসারে; লাইফ বীমা সমর্পন দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ২ এর অংশ গ অনুসারে; লাইফ বীমা পরিশোধিত দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ২ এর অংশ ঘ অনুসারে তথ্য সংরক্ষণ করতে হবে।

অন্যদিকে নন-লাইফ অগ্নি বীমা পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৩ অনুসারে; নন-লাইফ অগ্নি বীমা দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৪ অনুসারে; নন-লাইফ মোটর বীমা পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৫ অনুসারে; নন-লাইফ মোটর বীমা দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৬ অনুসারে; নন-লাইফ মেরিন কার্গো বীমা পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৭ অনুসারে তথ্য সংরক্ষণ করতে হবে।

নন-লাইফ মেরিন কার্গো বীমা দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৮ অনুসারে; নন-লাইফ মেরিন বীমা হাল পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ৯ অনুসারে; নন-লাইফ মেরিন বীমা হাল দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ১০ অনুসারে; নন-লাইফ বিবিধ বীমা পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ১১ অনুসারে; নন-লাইফ বিবিধ বীমা দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ১২ অনুসারে তথ্য সংরক্ষণ করতে হবে।

এ ছাড়াও নন-লাইফ এভিয়েশন ইঞ্জিনিয়ারিং, মেশিনারি ইরেকশন ও ব্রেক ডাউন বীমা পলিসি সংক্রান্ত রেজিস্টার ফরম- ১৩ অনুসারে; নন-লাইফ এভিয়েশন ইঞ্জিনিয়ারিং, মেশিনারি ইরেকশন ও ব্রেক ডাউন বীমা দাবি সংক্রান্ত রেজিস্টার ফরম- ১৪ অনুসারে তথ্যাদি সংরক্ষণ করতে হবে।

উপ-প্রবিধান ৩ এ বলা হয়েছে যে, উপ-প্রবিধান (১) এ উল্লেখিত পলিসি ও দাবি সংক্রান্ত তথ্যাদি উপ-প্রবিধান (২) এ উল্লেখিতভাবে সাধারণ রেজিস্টার অথবা ফরম অনুসারে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাসহ, ইলেক্ট্রনিক পদ্ধতিতে সংরক্ষণ করা যাবে।

ফরম- ১ এ ক্রমিক নম্বরসহ পলিসি নম্বর, ঝুঁকি গ্রহণের তারিখ, বীমা পলিসি গ্রাহকের নাম, বয়স, স্থায়ী ঠিকানা ও জাতীয় পরিচয়পত্রের নম্বর, বীমা পরিকল্প ও মেয়াদ, বীমা অংক, প্রিমিয়াম প্রদান পদ্ধতি (বার্ষিক/ ষান্মাসিক/ত্রৈমাসিক/মাসিক/এককালীন), মনোনীত ব্যক্তির নাম এবং স্থায়ী ও বর্তমান ঠিকানা এবং বীমা পলিসি গ্রাহকের সাথে সম্পর্ক, মনোনয়নের নিবন্ধন ও তা বাতিল বা তাতে কোন পরিবর্তন (যদি হয়) নোটিশ গ্রহণের তারিখ উল্লেখ করতে হবে।

ফরম ২ এর অংশ- ক'তে ফরম ১ এর তথ্যগুলো ছাড়াও বীমা দাবির পরিমাণ, বোনাস, কর্তনসমূহের বিবরণ, নিট প্রদানকৃত দাবির পরিমাণ, পুনর্বীমাকারীর নিকট থেকে আদায়যোগ্য টাকা, দাবি পরিশোধের পদ্ধতি ও বিবরণ (চেক নং ও তারিখ এবং ব্যাংকের নাম/ ইলেক্ট্রনিক ট্রান্সফার নং, তারিখ ও ব্যাংকের নাম), কারণসহ দাবি প্রত্যাখানের তারিখ (যদি থাকে) ইত্যাদি তথ্য সংরক্ষণ করতে হবে।

অন্যদিকে ফরম ৩ এ ক্রমিক নম্বরসহ ইস্যুর তারিখ, পলিসি নম্বর কভার নোট নম্বর এনডোর্সমেন্ট নং, বীমা গ্রহীতার নাম ও ঠিকানা, বীমা অংক, ঝুঁকির মেয়াদ আরম্ভ ও শেষ, ঝুঁকির প্রকৃতি, মৌলিক প্রিমিয়ামসমূহ, ভ্যাট, গ্রস প্রিমিয়াম, স্ট্যাম্প, রসিদ নং ও তারখ, প্রত্যর্পণ, নিট প্রিমিয়াম, এজেন্ট কমিশন ইত্যাদি তথ্য সংরক্ষণ করতে হবে। একইভাবে মোটর বীমা, মেরিন কার্গো ও হাল ইত্যাদি বীমার তথ্যাদি নির্ধারিত ফরমে সংরক্ষণ করতে হবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top