logo
logo
add image
news image

সৌদি আরব থেকে দেশে ফিরলেন নারী ও পুরুষ শ্রমিক

সৌদি আরব থেকে এবার দেশে ফিরলেন ৩৪ নারী এবং ৬২ পুরুষ শ্রমিক। শনিবার  (২১ জুলাই) রাত ৯টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে ১৮ জন এবং রাত সাড়ে ১০ টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ১৬ জন নারী  ও ৬২ জন পুরুষ শ্রমিক দেশে ফিরে এসেছেন।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) জনশক্তি জরিপ কর্মকর্তা মাহবুবুর রহমান আনসারী তাদের দেশে ফেরার সত্যতা নিশ্চিত করেছেন। দুটি ফ্লাইটে ৩৪ জন নারী শ্রমিক দেশে এসেছেন। আমরা প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে যতটুকু সাহায্য করার করেছি। ’
তবে বিমানবন্দর সূত্রে জানা যায়, এর বাইরে আরও কিছু নারী শ্রমিক দেশে ফিরেছেন। তাদের সঙ্গে পাসপোর্ট থাকায় তারা ইমিগ্রেশন সম্পন্ন করে বের হয়ে গেছেন।
এদিকে, সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটে দেশে ফিরেছেন ৬২ জন পুরুষ শ্রমিক। তবে তাদের ব্যাপারে কোনও হিসাব প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে পাওয়া যায়নি। এই ফ্লাইটে আসা সৌদি ফেরত নুরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা এই ফ্লাইটে সৌদি থেকে ৬২ জন  এসেছি। আমাদের আকামা (ওয়ার্ক পারমিট) ছিল, পাসপোর্ট ছিল, তারপরও পুলিশ আমাদের ধরে ধরে পাঠিয়ে দিয়েছে। দূতাবাসে কথা বলতে গেলে তারা আমাদের ভয় দেখায়। তাহলে আমরা সাহায্য চাইতে কার কাছে যাবো? ’
উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে বাংলাদেশ দেশ থেকে সৌদি আরবে সবচেয়ে বেশি নারী শ্রমিক যায়। আবার নানা কারণে নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তারা দেশে ফেরত আসেন। তবে কোনও সংস্থা কিংবা মন্ত্রণালয়, কারও কাছে এই ফেরত আসা নারী শ্রমিকের বিষয়ে সঠিক কোনও তথ্য নেই।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top