logo
logo
news image

আগামী জাতীয় নির্বাচন বিশেষ চ্যালেঞ্জ নতুন আইজিপির জন্য

আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা নতুল আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর জন্য প্রধান চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বর্তমান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহিদুল হক।

শুক্রবার তিনি এসব কথা বলেন তিনি।

বিস্তারিত আসছে...

নতুন আইজিপি জাবেদ পাটোয়ারী
বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক-আইজিপি পদে নিয়োগে পেয়েছেন পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বৃহস্পতিবার সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি করা হয়।

৩১ জানুয়ারি থেকে কার্যকর হবে। চলতি মাসের ৩১ তারিখ আইজিপি এ কে এম শহীদুল হকের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। ঐদিন থেকেই আইজিপির দায়িত্ব পাচ্ছেন জাভেদ পাটোয়ারী।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বর্তমান আইজিপি শহিদুল হকের মতোই বিসিএস ৮৪ ব্যাচের। ওই ব্যাচে প্রথম হয়েছিলেন তিনি। ২০২০ সালের এপ্রিল পর্যন্ত চাকরির মেয়াদ আছে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর।

জাবেদ পাটোয়ারী পুলিশ বাহিনীতে একজন মেধাবী ও পেশাদার কর্মকর্তা হিসেবে পরিচিত। প্রচারবিমুখ ও মৃদুভাষী এ কর্মকর্তা সুনামের সঙ্গে দীর্ঘদিন চাকরি করে আসছেন। এসবির প্রধান হিসেবে বর্তমান পদে একটানা নয় বছর কর্মরত আছেন। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত তিনি এসএস সিটির দায়িত্ব পালন করেন।

চাঁদপুর সদরে তার গ্রামের বাড়ি। বঙ্গবন্ধুর জেলজীবনের ওপর লেখা গ্রন্থ ‘কারাগারে রোজনামচার’র বিভিন্ন তথ্যপ্রমাণ সংগ্রহে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত এসবি’র রেকর্ড রুমে বঙ্গবন্ধুর বিষয়ে ৬৬ হাজার ক্লাসিফাইড গোয়েন্দা তথ্য সংরক্ষিত আছে। জাবেদ পাটোয়ারি এসবির শীর্ষ পদে আসার পর গুরুত্বপূর্ণ এই দলিলাদি বিশেষভাবে সংরক্ষণে বিশেষ উদ্যোগ নেন। এতে খুশি বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা। ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত জাতির জনকের ঘটনাবহুল জেল-জীবনচিত্র স্থান পেয়েছে ওই গ্রন্থে। গত বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে কারাগারের রোজনামচা প্রকাশিত হয় বাংলা একাডেমি থেকে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top