logo
logo
add image
news image

বীমা চুক্তির উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা

INSURANCE মানেই বীমা। আর POLICY কে বলা হয় বীমা চুক্তি বা বীমা পএ। জীবন বিমা চুক্তি এর উদ্দেশ্য হচ্ছে (উভয় পক্ষের মধ্যে বীমা সংস্থা ও বীমা কারী) একটি চুক্তি সম্পাদন করা চুক্তির শর্ত মোতাবেক একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নির্দিষ্ট সময় পর্যন্ত গ্রহণ করার পরিবর্তে নির্দিষ্ট মেয়াদের মধ্যে হঠাৎ অথবা অপত্যাশিত ভাবে  ঘটনা ঘটা সাপেক্ষে নির্দিষ্ট পরিমাণ অর্থ সহায়তা বা ক্ষতিপূরণ প্রদানে ঝুঁকি নিতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আর্থিক সুরক্ষা মূলক ব্যবস্থা বা রক্ষা কবচই  Insurance।

 এককথায় অনিশ্চয়তা বা দুর্ঘটনা থেকে নিরাপদ বা নিরাপত্তা বিধানের ব্যবস্থা বা জান মালের ক্ষতির আশঙ্কা থেকে সুরক্ষা মূলক ব্যবস্থা পূর্ব প্রস্তুতি মূলক পরিকল্পনা। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে প্রত্যেকটি পরিবারের সদস্য যেমন স্ত্রী-পুত্র, ছেলে মেয়ে, জন্মদাতা বাবা মা পর্যন্ত তাদের খাওয়া-দাওয়া, শিক্ষা, চিকিৎসা, কাপড়-চোপড় এমনকি বাসস্থান সহ যাবতীয় ব্যয় নির্বাহের জন্য উপার্জনক্ষম ব্যক্তি যতদিন বেঁচে থাকে বা উপার্জন করার ক্ষমতা হারিয়ে না ফেলে তত দিন পর্যন্ত পরিবারের অন্যান্য সদস্যরা আর্থিকভাবে কষ্ট অনুভব করে না।

 
যেকোনো সময় মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়তে পারে। এমত ক্ষেত্রে পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি হঠাৎ মৃত্যুতে পরিবারে নেমে আসে ঘোর অন্ধকার। বন্ধ হয়ে যায় উপার্জনের চাকা। দূরত্ব তৈরি হয় ভাই-বোন, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের মধ্যে। দেখা দেয় অনিশ্চয়তা। শুধু তাই নয় প্রতিনিয়ত মানুষ তার জীবদ্দশায় নানাবিধ ঝুঁকির সম্মুখীন হচ্ছে। এরমধ্যে মানব সৃষ্ট দদুর্যোগ বা প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি উল্লেখযোগ্য। মানব সৃষ্ট মধ্যে চুরি, ডাকাতি, ছিনতাই, রাহাজানি, ও অগ্নিকাণ্ড ইত্যাদি।প্রকৃতিক দুর্যোগ এর মধ্যে মহামারী, বন্যা, খরা, জলোচ্ছ্বাস, বজ্রপাত ও ভূমিকম্প ইত্যাদি। এছাড়া রয়েছে মানুষের জীবন দশায় বিভিন্ন ঝুঁকি ও অনিশ্চয়তা যেমন স্বাভাবিক মৃত্যুর ঝুঁকি, দুর্ঘটনাজনিত মৃত্যু, অঙ্গহানি। স্থায়ী বা আংশিক অক্ষমতার ঝুঁকি, অসুস্থতা জনিত ঝুঁকি, ব্যবসা-বাণিজ্যের ঝুঁকি, চাকুরীর ঝুঁকি ইত্যাদি।

উল্লিখিত ঝুঁকি অনিশ্চয়তা ও সমস্যার চরম দুঃসময়ে বীমা নিজের তাগিদে উপস্থিত হয় আলোকবর্তিকা হিসেবে। মৃত্যু, দুর্ঘটনা বা ব্যবসা-বাণিজ্যের আর্থিক ঝুঁকির হাত থেকে নিরাপত্তা বিধানের মাধ্যমে রক্ষা করে পরিবারের পোয্যদের। এক সময় যার আয়ের মাধ্যমে সুখে স্বাচ্ছন্দ্যে পথ চলছিল পরিবারের সদা হাস্যোজ্জ্বল কতিপয় সদস্যের।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top