logo
logo
news image

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন সমাপ্ত

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন বৃহস্পতিবার শেষ হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন শেষ হয়।

এর আগে বৃহস্পতিবার সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এ ছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী বক্তব্য দেন।

স্পিকার বলেন, ‘এ অধিবেশনে কয়েকটি গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন সরকারি ও বিরোধীদলের সদস্যদের সরব আলোচনায় সংসদ প্রাণবন্ত হয়েছে। তাঁদের পরামর্শ ও সুপারিশ আইনগুলোকে আরো সমৃদ্ধ করেছে।’

স্পিকার এই অধিবেশনে সরকারি ও বিরোধীদল নির্বিশেষে সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমণ্ডলির সদস্য, মিডিয়াকর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন ৯ সেপ্টেম্বর শুরু হয়। মোট ১০টি কার্যদিবসের এ অধিবেশনে ১৮টি সরকারি বিল পাস হয়। এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা বিল, ২০১৮, সড়ক পরিবহন বিল, ২০১৮সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে।।

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালি বিধির ৭১ বিধিতে ১৮৯টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৯টি গৃহীত নোটিশের মধ্যে সাতটি আলোচিত হয়। এ ছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৩০টি।

এ ছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ৮৪টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ২৬টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা এক হাজার ৫০৪টি প্রশ্নের মধ্যে ৮১৫টি প্রশ্নের জবাব দেন।

সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top