logo
logo
add image
news image

প্রতিদিন মাংশ খাওয়া সম্পর্কে কিছু স্বাস্থ্যকথা

কোন খাবার শরীরের জন্য উপকারী আর কোন খাবার ক্ষতিকর, বেশিরভাগ মানুষ এসব না ভেবেই খাবার খান। শুধুমাত্র জিভের স্বাদে কত খাবারই না আমরা খাই। তাতে শরীরের কতটা কী ক্ষতি হল, সেদিকে একবারও ভেবে দেখি না।

এমন বহু মানুষ আছেন যারা মাংস ছাড়া খাবারই খেতে পারেন না। রোজকার খাবারের তালিকায় মাংস রাখেন, এমন বহু মানুষ আছেন। কিন্তু জানেন কি, রোজকার খাবারের তালিকার এই মাংসই ডেকে আনতে পারে নানারকম অসুখ। অতিরিক্ত মাংস খাওয়ার ফলে হতে পারে ক্যানসার, বিভিন্ন প্রকারের হৃদরোগ, বাড়তে পারে কোলেস্টেরল, রক্তচাপ। এখানেই শেষ নয়, রোজ রোজ মাংস খেলে হতে পারে লিভারের অসুখও।

তথ্য প্রকাশ হয়েছে, অতিরিক্ত মাংস খেলে বাড়তে পারে নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিসিস-র প্রবণতা। এই নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিসিসের ফলে ক্যানসার, টাইপ টু ডায়াবিটিস, ক্রনিক হার্ট ডিসিস এবং আরও অন্যান্য ভয়ঙ্কর রোগের শিকার হতে পারেন। গবেষকরা জানাচ্ছেন, যারা প্রচুর পরিমাণে সঠিক উপায়ে তৈরি না হওয়া মাংস খান, যেমন ভাজা কিংবা গ্রিলড, তাঁদের মধ্যে বেশি পরিমাণে লিভারের সমস্যা দেখা দেয়। এছাড়া, রোজকার খাবারের তালিকায় মাংস না রেখে, মাংসে থাকা একই পরিমাণ প্রোটিন আমরা অন্যান্য অনেক খাবারে পেতে পারি। তাই লিভার ভালো রাখতে রোজ রোজ খাবারের তালিকায় মাংস রাখার আগে একবার ভেবে দেখুন।
সিরাজগঞ্জ থেকে মোঃ আমিরুল ইসলাম(সাদা মনের মানুষ)

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top