logo
logo
news image

বগুড়া - ৬ আসনে খালেদার বিকল্প প্রার্থী ফখরুল

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসনে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিকল্প প্রার্থী হচ্ছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দেন জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম। এছাড়া একই আসনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও মনোনয়নপত্র জমা দেবেন। এটি ছাড়াও তিনি ঠাকুরগাঁও-১ আসন থেকেও লড়বেন।

আসনটিতে বিএনপির প্রার্থী হিসেবে সাধারণত নির্বাচন করেন দলটির প্রধান খালেদা জিয়া। এর আগে আসনটি থেকে খালেদা জিয়া টানা তিনবার (৯৬, ২০০১ এবং ২০০৮) সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এবারও তার নামে দলীয় মনোনয়ন কেনা হয়েছিল এই আসনসহ ফেনী-১ ও বগুড়া-৭ আসনে।

তবে উচ্চ আদালতের রায় অনুযায়ী, খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেওয়ার পথ আটকে গেছে। আদালত বলছেন, দুই বছরের বেশি সাজার দণ্ড হলে ওই ব্যক্তি ভোটে অংশ নিতে পারবেন না। 

আদালতের এই আদেশের ফলে বিএনপির চেয়ারপারসনসহ বিএনপি ও আওয়ামী লীগের ১২ থেকে ১৫ জনের ভোটে অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। 

পরে রাষ্ট্রপক্ষের করা আপিলে তার সাজা বাড়িয়ে ১০ বছর করা হয়। অন্যদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি প্রধানের সাত বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণার দিন থেকে কারাগারে আছেন বিএনপি প্রধান।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top