logo
logo
news image

একনজরে নতুন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল

শেখ হাসিনার নেতৃত্বে গঠিত আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে আ হ ম মোস্তফা কামালকে। এরই সঙ্গে দেশের ১১তম অর্থমন্ত্রী হয়েছেন তিনি। 

মোস্তফা কামাল রাজনীতিবিদ ও একই সঙ্গে ক্রিকেট সংগঠক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি ছিলেন তিনি। একাদশ নির্বাচনে কুমিল্লা-১০ আসন থেকে আওয়ামী লীগের হয়ে ৪ লাখ ৫ হাজার ২৯৯ ভোট পেয়ে চতুর্থবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন কামাল।

মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৫ জুন কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা প্রয়াত হাজী বাবরু মিয়া ও মা মিসেস সায়েরা খাতুন। কামাল ১৯৭০ সালে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি (সিএ) পরীক্ষায় সমগ্র পাকিস্তানে প্রথম হয়েছিলেন। আর সে সময় থেকেই তিনি লোটাস কামাল হিসেবে পরিচিত।  ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মান ও ১৯৬৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

রাজনীতিতে কামালের হাতেখড়ি ছাত্র জীবন থেকেই। কলেজে থাকাকালীন সময় থেকেই ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন তিনি। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান ও ৭০ এর নির্বাচনে তিনি নিজ এলাকায় আওয়ামী লীগের সংগঠক হিসেবে কাজ করেন।

১৯৯৬ সালে কুমিল্লা-৯ আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন কামাল। সে সময়ে তিনি পাবলিক অ্যাকাউন্টস কমিটি, বিনিয়োগ বোর্ড, প্রাইভেটাইজেশন কমিশন, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, যাকাত বোর্ড এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে কাজ করেন। 

পরবর্তীতে ২০০৪ সালে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ঠাই পান। পরে ২০০৬ সাল থেকে জেলা আওয়ামী লীগের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এরই ধারাবাহিকতায় ২০০৮ সালের সংসদ নির্বাচনে কুমিল্লা-১০ আসন থেকে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হন তিনি। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। একই সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন কামাল। সে সময় বাংলাদেশে ২০১১ এ অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেট সারা বিশ্বে প্রশংসা পায়। পরে ২০১৪ সালের ১ জুলাই থেকে তিনি আইসিসির নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। 

কামাল দশম জাতীয় নির্বাচনে তৃতীয়বারের মতো এমপি হন এবং পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top