logo
logo
add image
news image

প্রধানমন্ত্রী ফেব্রুয়ারিতে জার্মানি যাচ্ছেন

আওয়ামী লীগ সরকার আন্তর্জাতিক পরিমণ্ডলে সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্ব দিচ্ছে। এর অংশ হিসেবে মধ্য ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি যাচ্ছেন। মিউনিখ শীর্ষ সম্মেলনের ফাঁকে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি মিউনিখে অনুষ্ঠেয় নিরাপত্তা শীর্ষ সম্মেলনে এ পর্যন্ত ২৫টি দেশের সরকারপ্রধান ও তাঁদের প্রতিনিধিদের যোগদান নিশ্চিত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানান, মিউনিখ সফরের সময় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসি, অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান ক্রুজ, নরওয়ের প্রধানমন্ত্রী এমা সোলবার্গ, ইইউর জ্যেষ্ঠ প্রতিনিধি ফেদরিকা মোঘেরিনি, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাতের প্রস্তুতিও চলছে।

ইউরোপে কর্মরত বাংলাদেশের কূটনীতিকেরা জানান, নির্বাচনের পর ক্ষমতায় ফিরে আসার পর বছরের শুরুতে আন্তর্জাতিক পরিসরে যুক্ততার জন্য এটা প্রধানমন্ত্রীর জন্য বড় মঞ্চ। কারণ, শীর্ষ সম্মেলনের মূল কর্ম-অধিবেশনে বক্তৃতার পাশাপাশি বিশ্বের গুরুত্বপূর্ণ দেশ ও জোটের প্রতিনিধিদের সঙ্গে প্রধানমন্ত্রীর কথা বলার সুযোগ রয়েছে। ভবিষ্যতে এসব দেশ ও জোটের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সম্প্রসারণের বিষয় আলোচনায় আসবে। তা ছাড়া শীর্ষ সম্মেলনে আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতির এক কর্ম-অধিবেশনে রোহিঙ্গা সমস্যা নিয়ে শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা।

এদিকে পাশ্চাত্যের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও নিবিড় করার অংশ হিসেবে পররাষ্ট্রসচিব শহীদুল হক আগামী সপ্তাহে জেদ্দা থেকে ওয়াশিংটন যাচ্ছেন। তিন দিনের এ সফরের সময় তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপসহকারী লিসা কার্টিস, রাজনীতিবিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি ডেভিল হেইল ও দক্ষিণ এশিয়া–বিষয়ক সহকারী মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রেন্ডেল শ্রাইভারের সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্রসচিবের ওয়াশিংটন সফরকে কেন্দ্র করে গত রোববার তাঁর দপ্তরে এক আন্তমন্ত্রণালয় সভা হয়েছে। পরদিন ঢাকায় ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্রসচিবের সঙ্গে তাঁর দপ্তরে ওয়াশিংটন সফরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top