logo
logo
add image
news image

মিয়ানমার থেকে এবার আসছে বৌদ্ধরা রাষ্ট্রদূতকে তলব

রোহিঙ্গাদের পর এবার মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করছে বৌদ্ধ ও উপজাতিরা। মিয়ানমার থেকে সাধারণ বৌদ্ধ ও উপজাতিদের তাড়িয়ে দেওয়া হচ্ছে বলে খবর পাওয়া গেছে। এদিকে রাখাইনে নতুন করে অস্থিতিশীল হওয়ায় আরও বড় ধরনের অনুপ্রবেশ ঘটার আশঙ্কা করছে বাংলাদেশ।

উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার ঢাকার মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও কে জরুরি তলব করা হয় এবং ঢাকার পক্ষ থেকে অবৈধ অনুপ্রবেশ চেষ্টার কড়া প্রতিবাদ জানানো হয়। মিয়ানমারের রাষ্ট্রদূতকে বলা হয়, গত দেড় বছরে বাংলাদেশের শত চেষ্টা সত্ত্বেও একজন রোহিঙ্গাকে ফেরত নেয়নি মিয়ানমার। এ অবস্থায় নতুন করে পরিকল্পিতভাবে রাখাইন অস্থিতিশীল করে দলে দলে বুড্ডিস্ট ও উপজাতিদের বাংলাদেশ সীমান্তের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। এমন পরিকল্পিত ষড়যন্ত্র বন্ধ করতে এখনই ব্যবস্থা নেয়ার জন্য দেশটির কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় বাংলাদেশ।
কূটনৈতিক সূত্র বলছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়ার অনুবিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন এবং ঢাকার বার্তা তার সরকারের প্রতি পৌঁছানোর অনুরোধ জানান।

একই সঙ্গে বলা হয়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের রাখাইনে ফেরার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান মিয়ানমারকে পূরণ করতে হবে। অন্যথায় যে কোনো অস্থিতিশীল পরিস্থিতির জন্য মিয়ানমারকেই দায় নিতে হবে।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top