logo
logo
add image
news image

ভ্রমণের প্রস্তুতি সম্পর্কে

ঘুরতে যেতে কার না ভালো লাগে। কিন্তু কোথাও ঘুরতে যাওয়ার আগে যদি কিছু ছোটখাটো প্রস্তুতি নিয়ে না রাখেন, তাহলে ভ্রমণ অভিজ্ঞতা খারাপ হলেও হতে পারে। জেনে নিন তেমনই কিছু প্রস্তুতি সম্পর্কে—

যেখানেই ঘুরতে যান, সে স্থান সম্পর্কে আগে থেকেই খানিকটা খোঁজখবর নিয়ে রাখুন। সারাদিন কী করবেন, তার পুরো একটি পরিকল্পনা তৈরি করুন আগে থেকেই। এতে সময় বাঁচার পাশাপাশি সব রকম পরিস্থিতির জন্যও প্রস্তুতি থাকবে।

যদি আপনার পরিকল্পনায় থেকে থাকে বাজেট ট্যুরের বিষয়টি, তাহলে ট্যুরিস্ট রেস্টুরেন্টগুলো এড়িয়ে চলাই ভালো। যেখানে ঘুরতে গিয়েছেন, তার আশপাশে খাবার দোকান বেছে নিতে পারেন। সেখানে খানিকটা কম খরচে খাওয়াপর্ব সেরে নেয়া যাবে।

একটি দেশে ঘুরতে যেয়ে তার এক শহর থেকে আরেক শহরে যাতায়াতের সময় কোন পরিবহন ব্যবহার করবেন, তার ব্যাপারে ভালোভাবে খোঁজখবর নিন। অনেক দেশে এক শহর থেকে আরেক শহর যেতে গাড়ি দিয়ে হাইওয়ে ড্রাইভ বা রেলপাস দিয়ে ট্রেনে করে যাওয়ার থেকে কান্ট্রি ইনবাউন্ড এয়ারফেয়ার অর্থাৎ প্লেন টিকিট অনেক সাশ্রয়ী হয়।

দরকষাকষি করাটাও কিন্তু খুব কাজে দেয়। অনেক সময় একটু চেষ্টা করলেই এয়ারলাইন বা হোটেলের সঙ্গে দরাদরি করে একটা লাভজনক চুক্তি নিশ্চিত করতে পারেন।

ভ্রমণের সময় সর্বক্ষণ একটি চোট ব্যাগ সঙ্গে রাখুন। ছোট ব্যাগটিতে অবশ্যই যা রাখবেন, তা হচ্ছে, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্রের মতো কাগজপত্র, পানির বোতল, ওয়েট টিস্যুর মতো জিনিসগুলো। রাস্তায় চলতে এসব বেশ সুবিধা দেবে আপনাকে।

ভ্রমণের খরচ কমে যাবে অনেকখানি, যদি বড় দলের সঙ্গে ঘুরতে যাওয়া যায়। অন্যদিকে নিরাপত্তাও নিশ্চিত করতে চাইলে দলবদ্ধ হয়ে ঘুরে বেড়ানো শ্রেয়।

এক শহর থেকে আরেক শহর বা দূরের পথ যদি আপনি ট্রেন বা গাড়িতে করে যান, তাহলে অবশ্যই রাতে করুন। এতে আপনার রাতে থাকার হোটেলের খরচও বেঁচে যাবে, আবার আপনি একটু অভ্যস্ত হয়ে গেলে গাড়িতেই ঘুমিয়ে নিতে পারবেন। তবে নিজের ব্যাগ ও মূল্যবান জিনিসপত্র সামলে রাখবেন।

সূত্র: অর্ডিনারি ট্রাভেলার

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top