logo
logo
news image

ট্রাম্পের বিরুদ্ধে কী বলবেন কোহেন

ট্রাম্পের গোপন তথ্য এবার কংগ্রেস শুনানিতে ফাঁস করতে যাচ্ছেন কোহেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একসময়ের ঘনিষ্ঠ সহযোগী মাইকেল কোহেন বলেছেন, ট্রামের ব্যবসা ও ব্যক্তিগত লেনদেনের ক্ষেত্রে তাঁর (কোহেন) ভূমিকার বিষয়ে কংগ্রেসের উন্মুক্ত শুনানিতে বলতে আগ্রহী তিনি। গতকাল মঙ্গলবার তিনি এ মন্তব্য করেন। কংগ্রেসে আজ বুধবার শুনানি হওয়ার কথা।
সিনেটে দিনভর রুদ্ধদ্বার সাক্ষ্য প্রদানের পর সাংবাদিকদের এই মন্তব্য করেন কোহেন। তিনি বলেন, জনগণ যেন ট্রাম্পের
কোহেন বলেন, আমি এই দিনটির জন্য অপেক্ষা করছি। নিজের মুখে আমি যুক্তরাষ্ট্রের মানুষদের আমার গল্প বলতে চাই। আমি মানুষকে বলতে চাই, কে সত্য বলছে তা আপনারাই নির্ধারণ করুন।
ট্রাম্পের সাবেক এই ব্যক্তিগত আইনজীবী ছিলেন তাঁর সব ধরনের কর্মের সাক্ষী। একসময় কোহেন গর্ব করে বলতেন, ট্রাম্পের জন্য গুলি বুক পেতে নিতে প্রস্তুত তিনি। পাশার দান যেমন উল্টে যায়, কোহেনও এখন তেমনি ট্রাম্পের সমালোচনায় মুখর। ফাঁদে পড়ে গত ডিসেম্বরে ট্রাম্পের ‘নোংরা কাজের’ ফিরিস্তি দেন আদালতে। গত ১২ ডিসেম্বর আইন লঙ্ঘনের দায়ে মাইকেল কোহেনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন নিউইয়র্কের আদালত। মিথ্যা সাক্ষ্য দেওয়ার জন্য দেন দুই মাসের কারাদণ্ড। কারাদণ্ড ছাড়াও কোহেনের ২০ কোটি ডলার জব্দ করার নির্দেশ দিয়েছেন আদালত। দণ্ডাদেশের পর ট্রাম্পের ‘নোংরা কাজের’ কঠোর সমালোচনা করেন কোহেন। তিন বছরের কারাবাসের সাজা শুরু হওয়ার কথা ৬ মার্চ থেকে।
কোহেনের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে অর্থ দিয়ে দুই নারীর মুখ বন্ধ করা, রাশিয়ায় প্রস্তাবিত ট্রাম্প টাওয়ার প্রজেক্ট নিয়ে কংগ্রেসকে মিথ্যা বলা এবং কর ফাঁকি দেওয়া। এই সব অভিযোগের বিষয়ে কংগ্রেস তদন্ত কমিটির সামনে কোহেন এবার বিস্তারিত বলবেন বলেই আশা করা হচ্ছে।
চলতি সপ্তাহে তিন দিন কংগ্রেসের কমিটির সামনে সাক্ষ্য দিতে হবে ৫২ বছর বয়সী কোহেনকে। এর মধ্যে একবার রুদ্ধদ্বার সাক্ষ্য দিয়েছেন তিনি। আগামীকাল দ্বিতীয় সাক্ষ্য গ্রহণের দিন অধিবেশন উন্মুক্ত রাখা হয়েছে।
২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে আইনজীবী রবার্ট মুলারের তদন্তের শেষ ধাপে কোহেনের সাক্ষ্য গ্রহণ করা হচ্ছে। ট্রাম্পের সম্পৃক্ততা ছিল কি না, তা খতিয়ে দেখতেই এই তদন্ত চলছে। এর আগে ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছেন। রাশিয়াও নির্বাচনে তাদের সম্পৃক্ততা ছিল তা অস্বীকার করেছে।



কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top