logo
logo
add image
news image

কিভাবে প্রেস রিলিজ বা সংবাদ বিজ্ঞপ্তি লিখবেন

বতর্মানে মিডিয়াতে নিজের পন্যে বা সেবার ব্রান্ডিং জন্য প্রেস রিলিজ বা সংবাদ বিজ্ঞপ্তির প্রয়োজন হয়। কোন কোন ক্ষেত্রে এটা এস ই ও এর সহায়ক। প্রেস রিলিজ বর্তমানে অনেক জনপ্রিয় এবং কার্যকারী। যদিও নামী দামি পত্রিকাগুলো কোম্পানীগুলোর প্রচার কৌশল বুঝে ফেলে ফলে তারা প্রেস রিলিজ থেকে নিউজ করেনা। কিন্তু অনেক সময় এক্সক্লুসভ কিছু হলে বা জনস্বার্থে জড়িত থাকলে বা পাবলিক ইন্টারেস্ট হলে পত্রিকা সেটা নিউজ আকারে ছাপতে পারে। সেক্ষেত্রে সূত্র হিসেব প্রেস রিলিজ উল্লেখ করা হবে। তবে আজকাল অনেক অনলাইন পত্রিকা অেনেক বেশী কনটেনন্ট নিউজ দেয়য়ার জন্য প্রেস রিলিজ পেলে ছেপে দেয়।

প্রেস রিলিজ সব পত্রিকা, ম্যাগাজিন, দৈনিক টিভি চ্যানেল এমনকি আঞ্চলিক পত্রিকায়ও পাঠাতে পারেন। তবে অনলাইন পত্রিকা ও ব্লগগুলো বাদ দিবেন না। এমনকি বিভিন্ন আঞ্চলিক সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় পাঠাবেন। এজন্য আগেই এসব পত্রিকা ঠিকানা ফোন নাম্বার ফ্যাক্স ই মেইল হাতের কাছে নিয়ে রাখবেন।

এক্ষেত্রে আপনাকে যা করতে হবে। 
১. প্রেস রিলিজ হার্কপি হলে কোম্পানীর লেটারপ্যাডে লিখতে হবে। সফট কপি হলে একটি এম এস ওয়ার্ ফাইলকে লেটার েহেড ডিজাইন করে নিহে হবে। অথবা ভালো রেজুলেশনে কমপক্ষে ৩০০ ডিপিআইতে ইমেজ ফাইল আকারে দেয়া যায়। দেয়া যায় ওয়ার্ বা ইলাসেট্রটর এর পিডিএফ ভার্ণসনটাও। তবে টেক্টসট না হলে ছাপা হওয়ার সম্ভা্বনা নেই। কারণ আপনার কোম্পানীর প্রচারের জন্য তারা এ্টা টাইপ করবেনা।

২. এজন্য সবচে ভালো হলো ওয়ার্ড ফাইলে আরটিএফ করে দেয়া অথবা মূল মেইল বক্সে ই্উনিকোডে লেখা। তবে এক্ষেত্রে কোম্পানীর নিজস্ব ওয়েব এড্রেস থেকে না পাঠালে প্রেস রিলিজ ধরবেনা, বার্তা সম্পাদক। আপনার কোম্পানীর নাম যদি দোকানদার ৬৪.কম হয় তাহলে ইমেইল সেটা dokandar@yahoo.com বা hasan@gmail.com বা d64@hotmail.com নয়। সেটা হতে হবে pro@dokandar64.com, md@@dokandar64.com, Maneger@dokandar64.com এরকম সত্যিকার ই মেইল আইডি।

৩) যিনি প্রেস রিলিজ পাঠাবেন তার নাম পদবি ও ফোন নাম্বার উল্লেখ থাকবে। যাতে কোন কোয়ারী থাকলে পত্রিকা অফিস থেকে ফোন করে জানতে পারে। একটি নমুনা স্বাক্ষর থাকতে পারে।

৪) সব প্রেস রিলিজ পত্রিকার বার্তা সম্পাদক বরাবর না পাঠিয়ে বিভাগীয় সম্পাদক বরাবর পাঠাতে পারেন। যেমন তথ্যপ্রযুক্তির বিষয় হলে আইটি বিভাগে, ফ্যাশন হলে জীবনযাপন বিভাগে, কোন ট্রেনিং হলে ক্যারিয়ার বিভাগে কোন প্রতিযোগিতা হলে তারন্য বিভাগে, ব্যবসায়িক সংবাদ হলে অথর্নীতি পাতায় পাঠালে ভালো হয়। অথবা দুইভাবেও পাঠাতে পারেন।

৫)প্রেস রিলিজ লেখার সময় দেখবেন যতটা ছোট আকারে লেখা যায়। বিশেষ করে তিন প্যারা বা কম বেশী ১০০ – ১২০ শব্দ।

৬) প্রেস রিলিজের প্রথম প্যারাটা সংবাদের নিয়মে লেখার চেস্টা করবেন। মানে প্রথম প্যারায় মূল সামারিটা চলে আসবে। যেমনটা পত্রিকার নিউজে থাকে। পুরোটাই নিউজ স্টাইলে লিখবেন। সাহিত্য বা ফিচার স্টাইলে নয়। পরবর্তী প্যারায় ডিটিইল হবে।

৭) কোম্পানির কোন অফার,ইভেন্ট ,কোন নতুন প্রোডাক্ট আসলে মিডিয়ায় প্রেস রিলিজ আকারে দিতে পারেন। যদিও এগুলো সাধারনত ছাপেনা। কিন্তু কখনো কখনো ছোট পত্রিকাগুলো বিজ্ঞাপন পাওয়ার আশায় অথবা নিজেদের কন্টেন্ট বাড়ানোর জন্য ছেপেও থাকে।

৭) তবে জনস্বার্থ গৃহিত পদক্ষেপ, যেমন দরুন শীতবস্ত্র বিতরণ, বৃত্তি প্রদান এসব ছাপতে পারে।

৯) আবার একটি ব্যবসা প্রতিষ্ঠাতের পরিবর্তে একটি এসোসিয়েশন এর প্রেস রিলিজ গুরুত্ব দেয় বেশী। যেমন একটি কোম্পানী যদি মেলার আয়োজন করে প্রেস রিলিজ দেয় সেটা ছাপা হওয়ার সম। বাবনা নেই। কিন্তু কোন এসসিয়েশন বা ফেগারেশন যদি দেয় তাহলে ছাপতে পারে।

১০) তবে না ছাপলেও অনেক সময় দেখা যায় তারা সেগুলো জমা রেখে পরে রিপোর্ করে। যেমন ৩টা কোম্পানী প্রেস রিলিজ পাঠালো যে তারা ভ্যালেনটাইন ডে উপলক্ষ্যে বিশেষ প্রিন্টেড মগ অফার করছে। তখন দেখা গেলো তারা তরুন বা জীবনযাপন পাতায় একটি রিপোর্ করলো যে ‘‘ ঝন্মদিনে উপহার দিন ছবিসহ মগ’’ তাতে ৩/৪টি কোম্পানী সম্পর্কে একটা ধারণা দিলো।

১১) প্রেস রিলিজের উপরে প্রেস রিলিজ লেখার পাশাপাশি সুন্দর একটা শিরোনাম দিতে ভুলবেন না। যেমনটা নিউজে হয়ে থাকে। যেমন আপনি মিস্টি বিক্রি করবেন অনলাইনে। তাই শিরোনাম দিন ‘‘ এবার অনলাইনে কিনতে পারেন মিষ্টি’’ অথবা সুইট এক্সপ্রেস নিয়ে এলো ইন্টারনেটে মিষ্টি কেনার সুযোগ’’ এখানে সুইট এক্সপ্রেস মানে আপনার কোম্পানীর নাম। এই মেরানাম যদি তারা ব্যবহার করে তাহলে িএই নামে আপনার এসইও্র জন্য সুবিধা হবে। ২০ ওয়ার্ডের মধ্যে সংক্ষিপ্ত এবং ক্লিয়ার হেডলাইন লিখুন বা আরো কম ১২/১৪ শব্দে।

১২) প্রেস রিলিজের ক্ষেত্রে আপনি আগে বার্তা সম্পাদকের জায়গায় বসান। এরপরে নিজে থেকে চিন্তা করুন কেন তারা আপনার প্রেস রিলিজ ছাপবে? পাঠকের জন্য এটোতে প্রয়োজনীয় কি তথ্য বা চমক আছে কিনা?

১৩ ) সার্চ ইঞ্জিন আপনার প্রেস নোটের হেডলাইন, সাব হেড এবং প্রথম দুইটি প্যারাগ্রাফের উপর গুরুত্ব দিয়ে দেখে। মেইক শিওর আপনার টার্গেটেড কি-ওয়ার্ড যেন উল্লিখিত অংশে আসে বার বার। প্রথম দুইটি প্যারাগ্রাফের কি-ওয়ার্ডের উপর গুরুত্ব দিন। মানে এমন ধরনের শব্দ ব্যবহার করুন যেগুলো আপনার ব্যবসা সংক্রান্ত এবং সেব শব্দ ব্যবহার করে লোকেরা আপনার পন্য সম্পর্কে গুগলে সার্চ করতে পারে।

১৪)আপনার প্রেস রিলিজের মাঝে ইমেজ যুক্ত করেন। তবে অবশ্যই পোষ্ট সংক্রান্ত হতে হবে। এবং সাথে ইমেজ ফাইল, ইমেজ ডিটেইলস যুক্ত করুন। আপনার কোম্পানির লোগো প্রেস রিলিজের উপরের অংশে যুক্ত করে দিন।

১৫) আপনার প্রেস রিলিজের বা প্রেস নোটের গুরুত্বপূর্ণ অংশ গুলোকে ইটালিক, বোল্ড, আন্ডারলাইন করে দেন যাতে পাঠকের চোখে ক্যাচ করতে পারে নোটের গুরুত্বপূর্ণ অংশগুলো।

১৬) বছরে ২/৩বার প্রেস রিলিজ দিতে পারেন। যদি স্পেসাল অফার থাকে। শুধু শুধু গতানুগতিক বা যেনতেন প্রেস রিলিজ দিয়ে মিঢিয়াকে বিরক্ত করবেন না। হেত বিপরীত হতে পারে।

১৭) প্রেস রিলিজ ছাপা হওয়ার ভালো বুদ্ধি হলে ২/৪/৫ জন সাংবিাদিক, বিভাগীয় সাম্পাদক, সম্পাদক বা রেোপঠারের সাথে পরিচিত হওয়া বা পরিচয় থাকা। তবে আপনি প্রেস রিলিজ বিকেল ৪টার মধ্যে পাঠাবেন। এবং ৫টার দিকে একটি কল দিয়ে বিনীত ভাবে একটু অনরোধ করবেন।

১৮)প্রেস রিলিজের সাথে আপনি আপনার কেম্পানী সম্পর্কে একটা প্রোফাইল সম্পাদকের জন্য দিতে পারেন। অনেকে প্রেস রিলিজ হাতে হাতে পাঠায় । সাথে বিভাগীয় সম্পাদকের জন্য যে পন্য সম্পর্কে প্রেস রিলিজ সে পন্যের একটা কপি গিফট পাঠায়। বিশেস করে বইয়ের প্রকাশকরা বই এর কপি পাঠায়।

১৯) আপনার পন্যটি এক্সক্লুসিভ হলে আপনি সেজন্য প্রোড্ক্তস রিঢভও পাঠালেও ছাপা হওয়ার চান্স থকে। যেমন আপনি একটি রোবট আমদানী করলেন যেটি স্বয়ংক্রিয়ভাবে ঘর ঝাড়ু দিতে পারে। দামও কম মাত্র ৫০ ডলার। আবার ১ বছরের ওয়ারেন্ট। এক্ষেত্রে আপনি ছবিসহ একটি রিভিই পাঠালেও ছাপা হতে পারে।

20) কোন একটি প্রত্রিকাও যদি আপনার প্রেস রিলিজ ছাপে সাথে সাথে সেটা আপনার এবং আপনার বিভিন্ন গ্রুপএর ফেসবুক পেইজে শেয়ার করুন। এটা যতবেশী শেয়ার করবেন ততই আপনার লাভ। পাশাপাশি আপনার ওয়েবসাইটেও মিডিয়া লিংক হিসেবে যে পাতায় ছাপা হয়েছে তার ইউআরএল লিংকটা দিয়ে দিতে পারেন। পত্রিকা পক্ষ যদি দেখে আপনার নিউজটি কয়েকহাজার লোকে পড়েছে যা তারা আশা করেনি। তাহলে পরবর্তে আপনি কোন প্রেস রিলিজ পাঠালে তারা সহজে ছেপে দিতে পারে।

২১) প্রেস রিলিজ ছাপা হওয়ার পরও আপনি চাইলে বিভাগীয় সম্পাদকের জন্য একটা ধন্যবাদ মেসেজ দিতেই পারেন।

৩০) তবে প্রেস রিলিজ ছাপা হওয়ার সমভাবনা বাড়ানোর জন্য সরাসরি পন্যের প্রোপাগ্রান্ডা না করে ভিন্ন আয়োজনে করুন। 
ধন্যবাদ

লেখক:জাহাঙ্গীর আলম শোভন, বিজনেস কনসালটেন্ট


কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top