logo
logo
news image

৪ মার্চ প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের লভ্যাংশ নির্ধারণী সভা

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের লভ্যাংশ নির্ধারণী সভা আগামী ৪ মার্চ অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নিয়ে আলোচনায় বসবে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ৬৪ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) ৩৩ পয়সা ইপিএস দেখিয়েছে এ কোম্পানি, যা এর আগের বছর একই সময়ে ছিল ২০ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৬৭ পয়সা।
২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৭ কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা ২৮ পয়সায়। এর আগে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ স্টক লভ্যাংশ দেয় প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। সে হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয় ১ টাকা ৬ পয়সা। ২০১৫ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় সাধারণ বীমা খাতের প্রতিষ্ঠানটি।
সর্বশেষ সার্ভিল্যান্স রেটিং অনুসারে দীর্ঘমেয়াদে কোম্পানিটির অবস্থান ‘এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ইমার্জিন ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।
ডিএসইতে গতকাল প্যারামাউন্ট ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ দর ৩ দশমিক শূন্য ৭ বা ৭ পয়সা কমে দাঁড়ায় ২২ টাকা ১০ পয়সায়। গত এক বছরে এর সর্বনিম্ন দর ছিল ১২ টাকা ৬০ পয়সা ও সর্বোচ্চ দর ২৭ টাকা ৮০ পয়সা।
২০০৭ সালে শেয়ারবাজারে আসা এ কোম্পানির অনুমোদিত মূলধন ৬০ কোটি ও পরিশোধিত মূলধন ৩১ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৯ কোটি ৪৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা ৩ কোটি ১৬ লাখ ৪০ হাজার ৯৬৪। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৪২ দশমিক ৭৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৯ দশমিক ৫৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৪৭ দশমিক ৬৬ শতাংশ শেয়ার।
বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৭ দশমিক ২৩, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ২৪ দশমিক ৩৫।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top