logo
logo
add image
news image

এবার জানা যাবে ফেসবুক গোপনে কী কী তথ্য নেয়

ব্যবহারকারীদের কাছ থেকে ফেসবুক গোপনে কী কী তথ্য নেয় তা এবার জানা যাবে। ঘোষণা দেওয়ার প্রায় এক বছরের মাথায় এ সুবিধাটি চালু করতে যাচ্ছে ফেসবুক। গত ২০ আগস্ট এক প্রেসমিটে এ তথ্য জানান ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। খবর বিবিসির।

এই ফিচারটি থাকবে সেটিং অপশনের ভেতরে, অফ ফেসবুক অ্যাক্টিভিটি নামে। এখানে ব্যবহারকারী দেখতে পারবেন কোন কোন অ্যাপ, ওয়েবসাইট থেকে তাদের তথ্য ফেসবুককে দেওয়া হয়েছে। যা পরবর্তী সময়ে বিজ্ঞাপনের কাজে ব্যবহৃত হয়েছে।

এ পর্যায়ে, ব্যবহারকারী চাইলে সেইসব অ্যাপ এবং ওয়েবসাইটের ব্রাউজিং হিস্ট্রি মুছে ফেলতে পারবেন। তবে আইটি বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারকারী প্রান্ত থেকে এসব তথ্য মুছে ফেললেও, ফেসবুকের গোপন তথ্য বিক্রির বাণিজ্যে কোন ক্ষতি হবে না।

তবে এখনই সব ব্যবহারকারী এই সুবিধা পাচ্ছেন না। প্রাথমিকভাবে আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং স্পেনের ব্যবহারকারীরা অফ ফেসবুক এক্টিভিটি ফিচারটি ব্যবহার করতে পারবেন। পর্যায়ক্রমিকভাবে সকল ব্যবহারকারী এই সুবিধার আওতায় আসবেন।

ব্যবহারকারীদের গোপন তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করায় এরই মধ্যেই অ্যাপোল এবং মজিলার পক্ষ থেকে ফেসবুককে তথ্য দেওয়া বন্ধ করা হয়েছে।

এর আগে, ২০১৮ সালে কেমব্রিজ কেলেঙ্কারির সময় ব্যবহারকারীদের গোপন তথ্য রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য বিক্রি করার অভিযোগে অভিযুক্ত হয়েছিল ফেসবুক।

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top