logo
logo
add image
news image

সৌদিতে অবস্থারত বাংলাদেশী প্রবাসীদের দারুন সুসংবাদ দিল সৌদি সরকার

বাংলাদেশি শ্রমিক নিয়োগের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে সৌদি আরব। সৌদি রয়েল কোর্টে রোববার এক নিষেধাজ্ঞা প্রত্যাহারেরপ্রস্তাব অনুমোদিত হয়েছে বলে ঢাকায় প্রাপ্ত এক বার্তায় একথা জানানো হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠানো জরুরি এই ফ্যাক্স বার্তায় জানা যায়। সৌদি শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ডেপুটি মিনিস্টার ডক্টর আহমেদ আল ফাহাইদ রোববার সকালে টেলিফোনে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলামকে বিষয়টি জানান।

জানা যায়, শ্রমিক নিয়োগের পরিকল্পনা চূড়ান্ত নিয়োগের পরিকল্পনা চূড়ান্ত করতে এক সপ্তাহের মধ্যে সৌদি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ উচ্চ পর্যায়ের এক প্রতিনিধিদল শিগগির বাংলাদেশ সফর করবে।
এ সম্পর্কিত ‘আরব নিউজে’ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে বাংলাদেশের শ্রম প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেইনের সৌদি আরবে সফরের প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত নেয়া হয়।
সফরে তিনি জানান, শ্রমিক নিয়োগে সৌদি শ্রম মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক বাংলাদেশ সব প্রক্রিয়া সম্পন্ন করেছে

এ নিয়ে বাংলাদেশের মন্ত্রী ও সৌদি আরবের শ্রমমন্ত্রী আদেল ফাকেইর মধ্যে সফল আলোচনা হয়। এতে উভয় পক্ষ থেকে এ অভিমত দেয়া হয় যে, বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা রয়েছে এবং তারা সৌদি আরবের সংস্কৃতি ও শ্রম আইন সম্পর্কেও অবহিত।
আরব নিউজ পত্রিকায় আরো বলা হয়, বাংলাদেশে একটি জনশক্তি কেন্দ্র স্থাপিত হয়েছে। এই কেন্দ্র সৌদি আরবের সঙ্গে জনশক্তি রফতানি প্রক্রিয়া সম্পন্ন করবে। এছাড়া বাংলাদেশের রয়েছে প্রায় ২২ লাখ শ্রমিকের ডাটাবেজ। যা বর্তমানে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও হংকংসহ অন্যান্য দেশে জনশক্তি রফতানির ক্ষেত্রে ব্যবহার করা হয় বলে মোশাররফ হোসেইন একথা জানান।
উল্লেখ্য, বাংলাদেশিদের কাজের ভিসা, আকামা ও পেশা পরিবর্তনসহ অনেক সুযোগ-সুবিধা বন্ধ করে দেয় সৌদি সরকার

কমেন্ট করুন

...

সাম্প্রতিক মন্তব্য

Top